Skip to content
Home » MT Articles » কিডনি সুস্থ রাখতে ১০ টি খাবার।

কিডনি সুস্থ রাখতে ১০ টি খাবার।

কিডনি

কিডনি

কিডনি শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ যা রক্ত থেকে বিষাক্ত পদার্থ পরিষ্কার করে এবং রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে। এর সংখ্যা দুটি। এটি মেরুদণ্ডের দুই পাশে নীচের পাঁজরের নিচে অবস্থিত। এগুলি শিমের আকৃতির এবং লালচে বাদামী রঙের। এর প্রধান কাজ হল রক্ত থেকে বর্জ্য পদার্থ এবং অতিরিক্ত পানি অপসারণ করা। কিডনি রক্ত থেকে ইউরিয়া, ক্রিয়েটিনিন এবং অন্যান্য বর্জ্য পদার্থও অপসারণ করে। এই বর্জ্য পদার্থগুলি মূত্রের আকারে শরীর থেকে বের হয়। কিডনি শরীর থেকে অতিরিক্ত পানিও অপসারণ করে। কিডনিকে সুস্থ রাখতে সঠিক খাদ্যাভ্যাস অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

কিডনিকে সুস্থ রাখতে যে ১০ টি খাবার খাওয়া উচিত সেগুলি হল:

১) পানি: 

প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি পান করা কিডনিকে সুস্থ রাখতে অত্যন্ত গুরুত্বপূর্ণ। পানি শরীরের দূষিত পদার্থ বের করে দিতে সাহায্য করে। একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তিকে প্রতিদিন অন্তত ৮-১০ গ্লাস পানি পান করা উচিত।

২) ফল এবং সবজি: 

কিডনি সুস্থ রাখতে ফলমূল

ফল এবং সবজিতে প্রচুর পরিমাণে ভিটামিন, খনিজ এবং ফাইবার থাকে যা কিডনির জন্য উপকারী। প্রতিদিনের খাদ্যতালিকায় প্রচুর পরিমাণে ফল এবং সবজি রাখা উচিত।

৩) ডাল: 

ডাল প্রোটিনের একটি ভালো উৎস। কিডনি সুস্থ রাখতে প্রোটিন গ্রহণ গুরুত্বপূর্ণ, তবে অতিরিক্ত প্রোটিন কিডনির জন্য ক্ষতিকর হতে পারে। তাই ডাল, মাছ এবং মুরগির মতো কম চর্বিযুক্ত প্রোটিন খাওয়া উচিত।

৪) বাদাম এবং বীজ:

আরোও পড়ুন

চোখ সুস্থ রাখতে ৮ টি খাবার।

বাদাম এবং বীজে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইবার থাকে যা কিডনির জন্য উপকারী।

৫) ওটমিল: 

ওটমিল ফাইবারের একটি ভালো উৎস। ফাইবার শরীর থেকে বর্জ্য পদার্থ বের করে দিতে সাহায্য করে।

৬) টক দই: 

টক দই প্রোটিনের একটি ভালো উৎস। এছাড়াও, টক দইয়ে থাকা প্রোবায়োটিকস কিডনির জন্য উপকারী।

৭) অ্যালোভেরা: 

অ্যালোভেরা

অ্যালোভেরাতে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে যা কিডনির জন্য উপকারী।

৮) কাঁচা রসুন: 

কাঁচা রসুন রক্তচাপ নিয়ন্ত্রণ করতে এবং কিডনিতে পাথর গঠন রোধ করতে সাহায্য করে।

৯) মাছ: 

মাছেতে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড থাকে যা কিডনি সুস্থ রাখতে সাহায্য করে। বিশেষ করে, সামুদ্রিক মাছ যেমন স্যামন, টুনা, এবং ম্যাকেরেল কিডনি সুস্থ রাখতে উপকারী।

১০) কম চর্বিযুক্ত দুগ্ধজাত খাবার: 

কম চর্বিযুক্ত দুগ্ধজাত খাবারে ক্যালসিয়াম, ফসফরাস এবং অন্যান্য পুষ্টি থাকে যা কিডনি সুস্থ রাখতে সাহায্য করে। বিশেষ করে, দুধ, দই এবং পনির কিডনি সুস্থ রাখতে উপকারী।

error: Content is protected !!