Skip to content
শিমের বিচি

শিমের বিচির পুষ্টি উপাদান, উপকারিতা ও অপকারিতা।

শিমের বিচি শিমের বিচি হলো শিমের ভেতরের বীজ। শিমের বিচির উপকারিতা বলে শেষ করা যাবে না। বিভিন্ন ধরণের শিমের বিভিন্ন রঙের বিচি হতে পারে, যেমন সাদা, কালো, লাল, বাদামী, এবং বেগুনি। শিমের বিচি প্রোটিন, ফাইবার, এবং খনিজ পদার্থের একটি ভাল উৎস। এতে অ্যান্টিঅক্সিডেন্টও থাকে, যা আপনার শরীরকে কোষের ক্ষতি থেকে রক্ষা করতে সাহায্য করে। শিমের… Read More »শিমের বিচির পুষ্টি উপাদান, উপকারিতা ও অপকারিতা।

Read More
ডেবো ফল

ডেবো ফল এর পুষ্টিগুণ, উপকারিতা ও অপকারিতা।

ডেবো ফল বা ডেউয়া ডেবো ফল, বা “ডেউয়া”, বাংলাদেশের একটি সুস্বাদু ও পুষ্টিকর ফল। এটি Rosaceae পরিবারের Rubus গণের সদস্য এবং গোলাপ, ব্ল্যাকবেরি এবং রাস্পবেরির সাথে সম্পর্কিত। ডেবো ফল বাংলাদেশের স্থানীয় ফল, তবে এটি ভারত, নেপাল এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যান্য অংশেও পাওয়া যায়। ডেবো ফলের গাছগুলো লম্বা, কাঁটাযুক্ত লতানো গাছ যা ৫ মিটার পর্যন্ত উঁচুতে… Read More »ডেবো ফল এর পুষ্টিগুণ, উপকারিতা ও অপকারিতা।

Read More
কমলি শাক

কমলি শাকের পুষ্টিউপাদান, উপকারিতা, অপকারিতা ও রেসিপি।

কমলি শাক কমলি শাক, যা “পানি শাক” নামেও পরিচিত, এটি একটি জনপ্রিয় সবজি যা দক্ষিণ এশিয়ায়, বিশেষ করে বাংলাদেশে ব্যাপকভাবে খাওয়া হয়। কলমি শাকের ইংরেজি নাম water spinach। এটি “Ipomoea aquatica” নামক প্রজাতির লতা গাছের পাতা। কমলি শাক পানিতে বা আর্দ্র মাটিতে জন্মে এবং এর লম্বা, সরু লতা থাকে যা পানিতে ভেসে থাকে। কমলি শাকের… Read More »কমলি শাকের পুষ্টিউপাদান, উপকারিতা, অপকারিতা ও রেসিপি।

Read More
বুটডাল

বুট ডালের পুষ্টিগুণ, উপকারিতা, অপকারিতা ও রান্না প্রণালী।

বুটডাল বুটডাল হলো ছোলার ডালের (Bengal gram) একটি বিশেষ জাত। বুট ডালের সবচেয়ে পরিচিত নাম ছোলার ডাল। এটি সাধারণত ছোলার ডালের চেয়ে আকারে কিছুটা বড় এবং রান্না হলে খাওয়ার মতো নরম ও সুস্বাদু হয়। বুটডালের পুষ্টিগুণ: বুটডালের পুষ্টি উপাদান (প্রতি ১০০ গ্রাম) পুষ্টি উপাদান পরিমাণ ক্যালোরি ৩৭৭ প্রোটিন ১৯.৭ গ্রাম চর্বি ৫.১ গ্রাম কার্বোহাইড্রেট ৬২.৩… Read More »বুট ডালের পুষ্টিগুণ, উপকারিতা, অপকারিতা ও রান্না প্রণালী।

Read More
error: Content is protected !!